ঘনিয়ে এসেছে ওয়ানডে বিশ্বকাপ। আগামী অক্টোবরে ভারতে বসবে বিশ্বকাপের ১৩তম আসর। তার ঠিক ৮৬ দিন আগে টুর্নামেন্টে অংশ নিতে যাওয়া ১০ দলের ১০ অধিনায়কের ছবি দিয়ে একটি পোস্ট করেছে আইসিসি। সেখানে বাংলাদেশের অধিনায়ক হিসেবে আছেন তামিম ইকবালও।

বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক হওয়ায় তামিমের ছবিতে থাকা স্বাভাবিকই। তবে কয়েকদিন আগে তামিমের অবসর-কাণ্ডই আসলে আলাদাভাবে বলতে বাধ্য করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে তামিম অবসর ভেঙে ফিরেছেন ঠিকই, কিন্তু এখানো সব সমস্যার সমাধান হয়েছে, সেটি জোর দিয়ে বলার সুযোগ কম।

কোমর আর পিঠের চোট নিয়ে অনেক দিন ভুগছেন তামিম। এখন তার মূল চ্যালেঞ্জ, চোট সারিয়ে ফেরা। এই মুহূর্তে তিনি ছুটিতে আছেন। ছুটি শেষে কোন প্রেক্ষাপট তৈরি হয়, সেটি এখনই বলা কঠিন।

তামিমের মতো সমস্যা না থাকলেও বিশ্বকাপে নিউজিল্যান্ডের অধিনায়ক টম লাথাম থাকবেন কি-না তা নিয়েও যথেষ্টও অনিশ্চয়তা রয়েছে। বর্তমানে এই উইকেটরক্ষক ব্যাটার দলকে নেতৃত্ব দিলেও কিউইদের নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন। আইপিএলে চোট পেয়ে অনেক দিন ধরেই দলের বাইরে আছেন তিনি। শুরুর দিকে জানানো হয়েছিল বিশ্বকাপে তিনি নাও খেলতে পারেন। তবে তার পুনর্বাসন প্রক্রিয়ায় চোটের উন্নতি হওয়ায় শোনা যাচ্ছে বিশ্বকাপে খেলতে পারেন তিনি। কিছুদিন আগে কোচ গ্যারি স্টিডও জানিয়েছিলেন উইলিয়ামসনের অপেক্ষায় রয়েছেন তিনি।

অধিনায়ক কিংবা স্কোয়াড যখনই ঘোষণা হোক, এরই মধ্যে বিশ্বকাপের ১০ দল চূড়ান্ত হয়েছে। বাছাইপর্ব থেকে শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস মূল পর্বে জায়গা পেয়েছে।

এদিকে, দল চূড়ান্ত হওয়ার পর ১৩তম বিশ্বকাপ সামনে রেখে প্রচারণা শুরু করে দিয়েছে আইসিসি। আজ সেটিরই পরিপ্রেক্ষিতে ক্রিকেটের তারা নিজেদের সামাজিকমাধ্যমে ১০ দলের অধিনায়কের ছবি প্রকাশ করেছে। ছবিটি অবশ্য ফটোশপে সম্পাদিত।